শনিবার, ৩ মার্চ, ২০১২

"আমাদের সব চে বড় ভয় এটা নয় যে আমরা পারি না; আমাদের সব চে বড় ভয় এইখানে যে আমরা প্রয়োজনের তুলনায় বেশি শক্তি ধরি! হ্যাঁ, প্রয়োজনের তুলনায় বেশি!" "আমি তোমায় দেখিয়ে দোব আমি কত বড়! আমি অ্যাতো বড় যে, কালকে রাত্রে আমি ১ টা পাথরের মাথা ফাটিয়ে দিয়েছি; কয়েকটা ঢিল-কে খুন করেছি, আর ১ টা থান ইট-কে হাসপাতালে পাঠিয়ে দিয়েছি! হ্যাঁ, আমি এত বড় যে 'পদার্থ'-কে ১ নিমেষে করে দেই 'অ-পদার্থ'!" "আমি জানি, এই বাচ্চা-টা ১দিন এই পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ হবে! ও এমন ১ টা 'কেউ' হবে, যার থেকে বড় আর কখনো দ্যাখেনি 'কেউ'!" "কিন্তু কোথাও ১ টা গিয়ে এই ছবিটাই পাল্টে গ্যালো যখন তুমি আর তুমি থাকলে না! তুমি লোককে সুযোগ করে দিলে তোমার চোখের উপর আঙ্গুল তুলে বলার, যে তুমি কিস্যু নও। কেন জানো? কারন যখনই সামনে বাধা এসেছে, তুমি পালিয়ে বেঁচেছ; দোষারোপ করার লোক খুঁজেছ। শোনো তোমায় ১ টা কথা বলি, এই জীবন-টা কোন রঙ্গিন স্বর্গ নয়! জীবন-টা আসলে সাদা-কালো ১টা লড়াইয়ের ময়দান। এখানে তোমায় লড়তে হবে। গায়ে যতই জোর থাক না কেন; লড়তে যদি না জানো, এই জীবন তোমার ঠ্যাং ভেঙ্গে সারাটা জীবন তোমাকে বিছানায় শুইয়ে রেখে দেবে। তুমি কোনদিনও কিস্যু হবে না! বাঁচতে গেলে লড়তে হবে। কিন্তু ব্যাপারটা শুধু এটা নয় যে তুমি কতটা মার দিতে পারো, ব্যাপারটা এইখানে যে তুমি কতটা মার নিতে পারো! কতটা মার খেতে পারো; আর সেটা খাওয়ার পরেও আবার, বারবার উঠে দাঁড়াতে পারো! এইভাবেই তো আসে প্রতিদিনের জয়। জীবনটা তো ১ টা যুদ্ধক্ষেত্র। জীবনে কোথাও পৌঁছুতে গেলে, পৌঁছুতে হবে যুদ্ধ করেই। তোমার জীবন কেমন হবে, সেটা তো তুমি ঠিক করবে; আর সেটা যদি অন্য কেউ ঠিক করে দ্যায়, তাহলে সে জীবন 'তোমার' কি করে হয়? তুমি শুধু তোমার স্বপ্নের সাথে কথা বলো, আর ছিনিয়ে আনো তোমার স্বপ্ন সফল করার অধিকার। যদি তুমি জানো, কোথায় যেতে চাও; যাও, স্বপ্নের পথে এগিয়ে যাও। কিন্তু তার আগে, সাহস করে গালটা বাড়িয়ে দাও। জীবন কিন্তু তোমাকে মার দেবে, প্রচণ্ড মার; আমার প্রশ্ন হল, তুমি পাল্টা দিতে পারবে কি? আর তা যদি না পারো; কক্ষনো কিন্তু বলো না যে এর জন্য, ওর জন্য কিম্বা তার জন্য তোমার কিছু হল না!! তোমার জীবনে যদি কিছু না হয়ে থাকে, সেটা স্রেফ তোমার নিজের জন্য; এইটুকুনির ক্ষমতা অন্ততঃ তোমার আছে।" "আমাদের সব চে বড় ভয় এটা নয় যে আমরা পারি না; আমাদের সব চে বড় ভয় এইখানে যে আমরা প্রয়োজনের তুলনায় বেশি শক্তি ধরি! আমাদের ভেতরের অক্ষমতা নয়, ভেতরের অসীম ক্ষমতাটাকে নিয়েই আমাদের যত ভয়! প্রত্যেকটা মানবশিশুর মধ্যেই ক্ষমতা আছে বড় হওয়ার; হ্যাঁ কারুর কারুর নয়, আমাদের সবার মধ্যেই বড় হবার সম্ভাবনা লুকিয়ে রয়েছে। যখন আমরা আমাদের ভেতরের ক্ষমতাটার ব্যাভার করা শুরু করি, আরও অনেক মানুষ সেটা দেখে সাহস পায় ভেতরের ভয়টাকে জয় করার। কারন, আমাদের সব চে বড় ভয় হল- আমরা প্রয়োজনের তুলনায় বেশি শক্তি ধরি " !"আমি জানি তোমরা সবাই বড় হতে পারো, কিন্তু আমি তোমাদের দেখিয়ে দোব আমি কত বড় হতে পারি!!!!!"


http://www.youtube.com/watch?v=0KHrQ3uhnxI

২টি মন্তব্য:

  1. দারুণ! বড্ড ভালো অনুবাদ হয়েছে। মনে হচ্ছে, এটাই আসল লেখা! সাবাশ!

    উত্তরমুছুন